,

কচুয়ায় এনজিওর ঋণের ভারে ব্যবসায়ীর আত্মহত্যা

জসিম উদ্দিন। ফাইল ছবি

কচুয়া (চাঁদপুর) প্রতিনিধি: বিভিন্ন এনজিও থেকে নেয়া ঋণ পরিশোধ করতে না পারায় ক্ষোভে দুঃখে ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে জসিম উদ্দিন (৩৮) নামে এক ব্যবসায়ী।

রোববার রাতে চাঁদপুরের কচুয়া উপজেলার ডুমুরিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে কচুয়া থানার এসআই মো. মনিরুজ্জামান ভূঁইয়া লাশ উদ্ধার করে ময়নাতদন্ত শেষে সোমবার বিকালে স্বজনদের কাছে তার লাশ হস্তান্তর করেছে।

নিহত যুবক ওই গ্রামের শামছুল হকের ছেলে। তিনি স্থানীয় ডুমুরিয়া বাজারের হার্ডওয়্যার ব্যবসায়ী।

নিহতের বড় ভাই মো. জামাল হোসেন জানান, জসিম উদ্দিন স্থানীয় একটি কিন্ডারগার্টেনে শিক্ষকতা করতেন। তার রামিম (৮) ও রাফিদ (৪) নামে দুটি ছেলে রয়েছে। কয়েক বছর পূর্বে চাকরি ছেড়ে দিয়ে ডুমুরিয়া বাজারে হার্ডওয়্যারের ব্যবসা শুরু করেন।

তিনি জানান, ব্যবসা পরিচালনা করতে গিয়ে সে কচুয়া বাজার শাখা অগ্রণী ব্যাংক থেকে ১৫ লাখ টাকার সিসি লোন উত্তোলন, ব্র্যাক, স্থানীয় সাজেদা ফাউন্ডেশন, দিশা, ব্র্যাক, আশা নামে কয়েকটি এনজিও সংস্থা, বিভিন্ন ব্যক্তি ও ব্যাংক থেকে ঋণ নেন। ওই ঋণ পরিশোধেও সে হিমশিম খাচ্ছিলেন।

জামাল হোসেন জানান, বিশেষ করে আগামী ৩১ অক্টোবর অগ্রণী ব্যাংক থেকে ১৫ লাখ টাকার সিসি লোনের নবায়ন করার কথা ছিল। ঋণ পরিশোধ ও পারিবারিক বিষয় নিয়ে তিনি হতাশাগ্রস্ত ছিলেন। হয়তোবা তিনি ঋণের চাপ সইতে না পেরেই আত্মহত্যা করেছেন।

অপরদিকে জামাল হোসেনের মেয়ের জামাই মঞ্জুর এলাহি মজুমদারসহ স্থানীয়রা জানান, বিয়ের পর স্ত্রীর কথায় তিনি নিজ বাড়ির সব সম্পত্তি বিক্রি করে দেন। পরে একই গ্রামে তার শ্বশুরবাড়ি এলাকায় গিয়ে ৫-৬ বছর পূর্বে বাড়ি করে বসবাস শুরু করেন। তিনি প্রায় ২৫-৩০ লাখ টাকা ঋণ ছিল বলে তারা জানান। তবে মৃত্যুকালে একটি চিরকুটে তার সম্পত্তি বিক্রি করে পরিশোধের কথা লিখে পকেটে রেখে গেছেন বলে জানা গেছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে স্থানীয় কড়ইয়া ইউনিয়ন পরিষদের সদস্য মো. জাহাঙ্গীর আলম বলেন, তিনি স্থানীয় বিভিন্ন এনজিও সংস্থা থেকে ঋণ নিয়ে মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন। হয়তোবা এ কারণেই আত্মহত্যার পথ বেছে নেন।

এই ব্যাপারে ডা. দুলাল মিয়া জানান, জসিম উদ্দিন আমার পুত্রতুল্য ছিল। তাকে আমি ও এলাকার লোকজন অনেক পছন্দ করতেন। তবে সে কি কারণে আত্মহত্যা করেছে তা আমাদের জানা নেই।

কচুয়া থানার ওসি ওয়ালি উল্লাহ ওলি বলেন, ময়নাতদন্ত শেষে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে পকেটে চিরকুট বিষয়ে তিনি জানেন না বলে জানান।

এই বিভাগের আরও খবর